শীতের সবজির বাজার ‘গরম’

Date: 2023-11-18
news-banner

শীত পড়তে শুরু করেছে। সারাদেশেই শীতের আমেজ শুরু হয়েছে। ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে দেশব্যাপী বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি শেষে সারাদেশে শীত বাড়তে শুরু করবে। তখন ঢাকাতেও শীতের তীব্রতা বাড়বে।

এরই মাঝে বাজারে আসতে শুরু করেছে শীতকালীন নানা সবজি। তবে ক্রেতাদের মন শীতল করা দাম নেই। শীতের সবজির বাজার বেশ ‘গরম’। বাড়তি দামেই কিনছেন ক্রেতারা।

এদিকে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। বিক্রেতারা বলছেন, হরতাল-অবরোধে সরবরাহ কম, তাই দাম বেশি। 

আজ শুক্রবার সকালে রাজধানীর জোয়ার সাহারা কাঁচাবাজার, মেরাদিয়া হাট, গোড়ান বাজার, খিলগাঁও রেলগেট কাঁচাবাজারসহ বেশ এলাকার বাজার ঘুরে এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

দেখা গেছে, রাজধানীর কাঁচাবাজারগুলোতে সবচেয়ে কম দামে পাওয়া যাচ্ছে পেঁপে। প্রতি কেজি পেঁপে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। আকারভেদে প্রতিটি ফুলকপি ৩৫ থেকে ৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকায় মিলছে। 

পেঁপে, ফুলকপি ও বাঁধাকপি ছাড়া বাজারে আপাতত কমদামি সবজি খুব একটা মিলছে না। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।

৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া সবজিগুলোর মধ্যে আছে মিষ্টি কুমড়া, মুলা ও আলু। বেগুন গত সপ্তাহের তুলনায় কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। 

বাজারে ৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া সবজিগুলোর মধ্যে আছে পটল, করলা, শসা, ঢেঁড়স, ঝিঙা ও ধুন্দল। এসব সবজি গত সপ্তাহের মতো একই দামে বিক্রি হচ্ছে। 

শিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। বরবটি প্রতি কেজি ৮০ টাকা, কচুর মুখি ৮০ টাকা, কচুর লতি ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকায়। কাঁচামরিচ ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি পিয়াজ প্রতি কেজি ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। আর আমদানি করা পিয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়। 

অন্যদিকে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। সোনালি ও ককের কেজি ৩০০ থেকে ৩৪০ টাকা। পাশাপাশি গরুর মাংসের কেজি ৭৮০ টাকা, খাসির মাংস ১ হাজার ১০০ টাকা।

 

আরো দেখুন:https://www.toprevenuegate.com/j5rcyij2u0?key=cf88d4dc3aea02b59ea4eb62a71bb517




 

 

 

Leave Your Comments